আজকের তারিখঃ29 May, 2020

ফ্রি অনলাইন কোর্স – শিকড় থেকে শিখুন ঘরে বসেই

কোয়ারেন্টিন থাকাকালীন  এই সময়টায় যেকোন ফ্রি অনলাইন কোর্স করে ফেলার সেরা সময়। আমরা প্রায় সবাই মোবাইল টিপতে টিপতে বিরক্ত।

ফেসবুকে নিউজফিড স্ক্রল করতে করতে আংগুল ব্যথা করে ফেলতেছি। অথচ এই সময়টায় চাইলে নানা ধরনের স্কিল ডেভেলপমেন্ট অনলাইন কোর্স ফ্রিতে করা সম্ভব।

কোন সাধারণ কোর্স না, প্রিমিয়াম কোয়ালিটির স্কিল ডেভেলপমেন্ট কোর্স। যেমন ওয়েব ডেভেলপমেন্ট , বিভিন্ন ল্যাংগুয়েজের প্রোগ্রামিং কোর্স, বেসিক ইংলিশ কোর্স, ফটোশপ কোর্স,ফটোগ্রাফি কোর্স, রাইটিং কোর্স, স্পিকিং কোর্স, টাইম ম্যানেজমেন্ট কোর্স। আরো কত কি!

এরকম কোর্স চাইলে যে কেও করতে পারে। হয়ত আপনার এইসব বিষয়ে অ আ ক খ কিছুই জানা নেই, কিন্ত আগ্রহ আছে। আগ্রহ টাই যথেস্ট। একদম বেসিক লেভেল থেকে যেকোন অনলাইন কোর্স করার সুযোগ রয়েছে আপনার কাছে।

পৃথিবীর সেরা শিক্ষকরা আপনাকে শেখানোর জন্য বসে আছে শুধু আপনিই তাদের পাত্তা দিচ্ছেন না। সামান্য একটা কোর্স ভবিষ্যতে আমাদের লাইফ চেঞ্জিং হতে পারে। আর এগুলো স্কিল বর্তমান পৃথিবীতে সব থেকে দামী আর প্রায় সব প্রান্তেই এগুলোর মূল্য দিন দিন বাড়ছে।

ক্রিয়েটিভিটির পৃথিবীতে টিকে থাকতে হলে নিজেকে ক্রিয়েটিভ করার বিকল্প নাই।

তাই চলুন দেখে আসি কিভাবে শত শত ডলারের অনলাইন কোর্স ফ্রিতে করবেন ঘরে বসেই। কোন এক্সট্রা ইকুয়েপমেন্ট ছাড়াই। আপনার স্মার্ট ফোন আর ইন্টারনেট কানেকশনই ইনাফ। যদি ল্যাপটপ বা পিসি থাকে তাহলে তো কথাই নেই।

উডেমি ফ্রি কোর্স

কোয়ারেন্টিন সময়ের কথা বিবেচনায় প্রচুর উডেমি পেইড কোর্স এখন ফ্রিতে করতে পারবেন। কোন ক্রেডিট কার্ডও এড করতে হবে না। শুধু একটি একাউন্ট খুলে পছন্দমত ফ্রি কোর্স টি বাছাই করে নিন।

উডেমি ফ্রি অনলাইন কোর্স লিস্ট

উডেমি ফ্রি অনলাইন কোর্স লিস্ট

উডেমি ফ্রি অনলাইন কোর্সগুলো পেতে ক্লিক করুন

যেভাবে উডেমি ফ্রি অনলাইন কোর্সে এপ্লাই করবেন

উপরের লিঙ্ক টিতে ক্লিক করার পর বিভিন্ন ফ্রি অনলাইন কোর্স গুলোর তালিকা আপনার সামনে চলে আসবে। কোন লিমিটেশন নেই। যত ইচ্ছা যেইটা ইচ্ছা বাছাই করতে পারেন।

পছন্দমত কোর্স টিতে ক্লিক করে এরকম একটি উইন্ডো আসবে

উডেমি ফ্রি অনলাইন কোর্স

উডেমি ফ্রি অনলাইন ফটোগ্রাফি কোর্স লিস্ট

যেমন আমি অনলাইন ফটোগ্রাফি কোর্স টি পছন্দ করেছি । এখন  Enroll Now অপশনটিতে ক্লিক করুন। তারপর ইমেইল আর পাসওয়ার্ড দিয়ে সাইন আপ করার পর কোর্সটি আপনার উডেমি প্রোফাইল এর My Course অপশনে চলে যাবে।

আপনি যখন ইচ্ছা কোর্সটি ওপেন করে দেখতে পারেন এবং কমপ্লিট করতে পারবেন। এইসবে আপনি নতুন হলে বেসিক কোর্স গুলোর প্রতি বেশি নজর দিন। গোড়া থেকে শিখুন। প্র্যাকটিক্যালি শিখতে শিখতে দেখবেন যেকোন কিছুই অনেক মজা লাগবে।

হোক সেটা প্রোগ্রামিং, স্টোরি রাইটিং, ফটোগ্রাফি, টাইম ম্যানেজমেন্ট, পাবলিক স্পিকিং বা যেকোন কিছু। নতুন কিছু শেখা সবসময়ই এক্সাইটিং ,শেখা শুরু করলে উপভোগ করতে পারবেন।

উডেমি তে বেশির ভাগ কোর্সই ইংরেজিতে। তবে সাবটাইটেল থাকবে।আপনার ইংরেজি বুঝতে বা পড়তে সমস্যা হলে উডেমি থেকে বিরত থাকুন, নিচে বাংলা কোর্সগুলোরও সন্ধান দিচ্ছি

বাংলায় অনলাইন ফ্রি কোর্স

বেশ কিছু বাংলাদেশি প্রতিষ্ঠান প্রিমিয়াম কোয়ালিটির কোর্স গুলো ফ্রি করে দিয়েছে। তাদের প্রতি অসংখ্য শ্রদ্ধা ও ধন্যবাদ জানাই। আসুন নিচে সেগুলোর বিস্তারিত দেখিঃ

কোডার্স ফাউন্ডেশন ফ্রি কোর্স

Codersfoundation ইউটিউবে বাংলায় সম্পূর্ণ ফ্রিতে কয়েকটি কোর্স একদম বেসিক লেভেল থেকে শেখাচ্ছে। আপনি চাইলেই তাদের ইউটিউব থেকে ভিডিও গুলো দেখে কোর্স গুলো কমপ্লিট করতে পারেন। তাদের ফ্রি কোর্স গুলোর মধ্যে রয়েছে HTML, CSS, JQUERY, WORDPRESS ইত্যাদি।

সব গুলোই প্রায় ওয়েবসাইট ডেভেলপমেন্ট রিলেটেড। আপনি চাইলে আজ থেকেই শুরু করতে পারেন আপনার ওয়েবসাইট ডেভেলপমেন্ট করার যাত্রা। বিভিন্ন ফ্রিল্যান্সির মার্কেটে এগুলোর চাহিদা বলে বোঝানো সম্ভব নয়। আপনার স্কিলই আপনার সম্পদ।

কোডার্স ফাউন্ডেশন ফ্রি কোর্স সমূহর

টেন মিনিট স্কুলের ফ্রি অনলাইন কোর্স

একাডেমিক টিচিং এর পাশাপাশি টেন মিনিট স্কুলে বিভিন্ন অনলাইন কোর্স রয়েছে। যেমন ইংলিশ কোর্স, ম্যাথ কোর্স, স্টার্ট আপ কোর্স, কমিউনিকেশন স্কিল ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইনিং, ক্যারিয়ার/জব রিলেটেড কোর্স আরো কিছু।

টেনমিনিট স্কুল ফ্রি অনলাইন কোর্স লিস্ট

টেনমিনিট স্কুল ফ্রি অনলাইন কোর্স লিস্ট

এগুলো সম্পূর্ণ ফ্রি। এবং ভিডিওর মান যথেষ্ট ভালো এবং প্রোফেশনাল। সময় গুলোকে নষ্ট না করে আপনি চাইলেই ভিডিও গুলো ব্রাউজ করে প্রতিদিন ধীরে ধীরে নিজেকে ডেভেলপ করতে পারবেন। আপনার কাছে উন্নতির সব দরজাই খোলা, তবে সময় স্বল্প ও মূল্যবান।

করোনা ভাইরাস প্রতিরোধ – ৫টি সেরা কার্যকরী উপায়

টেন মিনিট স্কুলের বিভিন্ন ফ্রি কোর্স এর লিঙ্ক

সমাপ্তি

আপনার যেথায় শখ, আপনি সেথাই করুন। আপনার ফটোগ্রাফিতে শখ থাকলে ফটোগ্রাফি কোর্স করে ফেলুন। প্রোগ্রামিং এ শখ থাকলে পছন্দের যেকোন একটা ল্যাংগুয়েজে প্রোগ্রামিং কোর্স করে ফেলুন।

যদি শখ নাও থাকে তাহলে সব গুলোই টেস্ট করে দেখুন, কোন কোর্স টা আপনার ভালো লাগছে, নিজেকে যাচাই করুন।

এই আর্টিকেলটি আপনার সামান্য উপকারে আসলে দয়া করে কমেন্ট করে আমাদের জানান। এবং ফ্রি অনলাইন কোর্সের সুযোগকে সবার কাছে ছড়িয়ে দিতে অবশ্যই শেয়ার করুন। কোন বিষয়ে কিছু জানার থাকলেও কমেন্ট করতে পারেন। ধন্যবাদ শেষ পর্যন্ত পড়ার জন্য। আবারও হাজির হব নতুন কোন আর্টিকেল নিয়ে।

পড়তে ও লিখতে ভালোবাসি

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
আপনার মতামত আমাদের অনুপ্রেরণাx